নীড় / টিপস এন্ড ট্রিকস / মোবাইল চার্জ দেয়ার সময় যে বিষয়গুলো অবশ্যই লক্ষ রাখতে হবে ।

মোবাইল চার্জ দেয়ার সময় যে বিষয়গুলো অবশ্যই লক্ষ রাখতে হবে ।

#bangla tips mobail  টিপস & ট্রিকস >> বর্তমানে এমন এক যুগের সাথে আমরা বসবাস করি যেখানে হাতের স্মার্ট মোবাইল এ কথা বলা ছাড়া আরো অনেক কাজই করা হয় । স্মার্টফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ হলো এর ব্যাটারি । অন্যান্য সিম্পল ব্যাটারি মতন স্মার্টফোনের ব্যাটারির জন্য একটা নির্দিস্ট সময় বা মেয়াদ কাল রয়েছে । সাধারন কিছু নিয়ম মেনে চললে এবং সময় অনুযায়ী চার্জ দিলে ব্যাটারির স্থায়িত্ব বা টেকসই হয় বেস দির্ঘ । আর ফোনের নিরধারিত চার্জার ছাড়া অন্য চার্জার মোবাইল চার্জ না করা এবং একটানা অনেক সময় চার্জে দিয়ে না রাখা ।

মোবাইল চার্জ এর জন্য কী কিনতে হবে ?

আপনি যদি পাওয়ার ব্যাংক ব্যবহার কারি হয়ে থাকেন তাহলে বাসা বা অফিসের বাহিরেও আপনার  মোবাইল চার্জ করা লাগতে পারে । এ জন্য আপনার পাওয়ার ব্যাংক ই এক মাত্র হতে পারে দুঃসময়ের সাথী । আর মুলত পাওয়ার ব্যাংক একটু বেশি সময় নিয়েই চার্জ হয় । আবার অনেক সময় দেখা যায় পাওয়ার ব্যাংক এর চার্জ শেষ হয়ে যায়  পকেটে আপনার মোবাইল অনুযায়ী ১ টি চার্জিং ক্যাবল অবশ্যই সঙ্গে রেখে দিবেন  । আর এই পাওয়ার ব্যাংক যখন কিনবেন একটু বেশি দাম দিয়েই কিনবেন উন্নত মানের । ভালো পাওয়ার ব্যাংক এর জন্য আপনার ফোন্টিও সুরক্ষিত থাকবে আর কয়েকদিন পর পর আর বদলাতেও হবেনা । আজকাল বাজারে অনেক ২ নাম্বার পাওয়ার ব্যাংক রয়েছে যা অনেক কম দামে পাও্যা যায় । আর বিশেষ করে যারা গ্রাম অঞ্চলে থাকে তাদের জন্য পাওয়ার ব্যাংক খুবই প্রয়জন । আর এর একমাত্র কারন হচ্ছে লোডশেডিং । বিশেষ করে গ্রাম  অঞ্চলে লোডশেডিং একটু বেশিই হয় ।

চার্জ দিতে হবে কতক্ষণ ?

আসলে কতক্ষন চার্জ দিতে হবে এর নির্ধারিত কোনো সময় নেই , তবে আপনার ফোনের ব্যাটারি লেভেল ১০০ পার্সেন্ট র্যন্ত চার্জ করা উচিত । আর ১০০ পার্সেন্ট হয়ে গেলে সাথে সাথে চার্জার থেকে আপনার মোবাইলটি খুলে ফেলতে হবে । আর বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী  বর্তমানের স্মার্টফোনগুলোর ব্যাটারি খুবই উন্নতমানের । ১০০ পার্সেন্ট চার্জ হওয়ার পর পরই অটোমেটিক চার্জার থেকে ফোনের ব্যাটারিতে চার্জ নেয়া বন্ধ হয়ে যায় ।

**আর অনেক বিশেষজ্ঞ এর মতে স্মার্টফোনের ব্যাটারিতে এবারেস্ট ৪০ থেকে ৮০ ভাগ চার্জ রাখাটাই সব থেকে উত্তম । আমরা অনেকেই এই বাস্তব ক্ষেত্রে এই নিয়ম নীতি-গুলি অনুসরণ করিনা । তা ছাড়া আমাদের কাছে মনে হয় ১০০ পার্সেন্ট চার্জ করাটাই সব থেকে বেটার । আর তাই এই জিনিস নিয়ে বেশি চিন্তিত না হওয়াটাই শ্রেয় । সব সময় আপনার মোবাইলটি ফুল চার্জ করলেই যে ব্যাটারি বাতিল হয়ে যাবে তার কোনো মানে নাই ।** আর চার্জে দিয়ে কখনো মোবাইল টিপাটিপি করলে ব্যাটারিতে বাড়তি একটা চাপ পড়ে । এর ফলে ব্যাটারির তাপমাত্রা বেড়ে যায় । এবং এতে করে কোনো দুর্ঘটনাও ঘটতে পারে এর থেকে সাবধান থাকতে হবে । আর চার্জে দিয়ে কারো সাথে কথা বলা থেকে বিরত থাকতে হবে । আর ঘনঘন চার্জ দেয়া উচিত নয় ।

সম্বন্ধে ডলি খাতুন

এছাড়াও পড়ুন

ফিরিয়ে আনুন ফেসবুকে ডিলেট করা সকল ম্যাসেজ, ভিডিও

ফিরিয়ে আনুন ফেসবুকে ডিলেট করা সকল ম্যাসেজ, ভিডিও  ফেসবুকে কিভাবে ম্যাসেজ,ফটো এবং ভিডিও শেয়ার করতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =