নীড় / টিপস এন্ড ট্রিকস / পেনড্রাইভ ওপেন হচ্ছে না ? – NO PROBLEM
পেনড্রাইভ ওপেন হচ্ছে না ? – NO PROBLEM

পেনড্রাইভ ওপেন হচ্ছে না ? – NO PROBLEM

যারা কম্পিউটার ব্যবহার করে, তাদের কাছে পেনড্রাইভ একটা গুরুত্বপূর্ণ জিনিসে পরিণত হয়েছে। সহজে বহনযোগ্য বলে দিন দিন পেনড্রাইভের ব্যবহার বেড়েই চলেছে। কিন্তু অনেক সময় ভাইরাসের আক্রমণে বা অন্য কোনো কারণে কম্পিউটারে পেনড্রাইভ ওপেন হয় না। তখন অনেক সমস্যায় পড়তে হয়। স্বাভাবিকভাবে পেনড্রাইভ ওপেন না হলে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে পেনড্রাইভ ওপেন করা যায়।
টিপস ১ : মাই কম্পিউটার ওপেন করে ওপরে ফোল্ডারে ক্লিক করুন। তারপর বাম পাশ থেকে পেনড্রাইভে ক্লিক করুন। অথবা মাই কম্পিউটার ওপেন করে পেনড্রাইভের ওপর মাউস রেখে রাইট বাটনে ক্লিক করে explore-এ ক্লিক করুন। পেনড্রাইভ ওপেন হয়ে যাবে। তবে ভাইরাসের আক্রমণের কারণে অনেক সময় ফোল্ডার অপশনটি খুঁজে পাওয়া যায় না বা এই অপশনটি কাজ করে না।

টিপস ২: মাই কম্পিউটার ওপেন করে অ্যাড্রেসবারে ক্লিক করে পেনড্রাইভ সিলেক্ট করুন। আশা করি, পেনড্রাইভ ওপেন হয়ে যাবে।
টিপস ৩: Start-এ ক্লিক করে Run-এ ক্লিক করুন। এখন পেনড্রাইভের ড্রাইভে যে লেটার (বর্ণ) লেখা আছে, সেটি ওই রানের বক্সে লিখে Browse অথবা ok-তে ক্লিক করুন। যেমন, আপনার পেনড্রাইভের ড্রাইভ যদি M হয়, তাহলে লিখুন M:/ তারপর Browse অথবা ok-তে ক্লিক করুন।৪র্থত, Start থেকে Control Panel-এ গিয়ে Administrative tools-এ দুই ক্লিক করুন। তারপর Computer Management-এ দুই ক্লিক করুন। এখন বাম পাশ থেকে Disk Management-এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভসহ সব ড্রাইভের লিস্ট আসবে। সেখান থেকে পেনড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে explore অথবা open-এ ক্লিক করুন। আশা করি, পেনড্রাইভ ওপেন হয়ে যাবে।

আপনার কম্পিউটার যদি অনেক বছর আগের হয়, তাহলে অনেক সময় ওই কম্পিউটারের ডেটা ট্রান্সফার রেট আর বর্তমান পেনড্রাইভের ডেটা ট্রান্সফার রেট এক নাও হতে পারে। এ ক্ষেত্রে কম্পিউটার অনেক ধীরগতিতে কাজ করতে পারে বা কম্পিউটার হ্যাং করতে পারে। ডেটা ট্রান্সফার রেট সমান বা কাছাকাছি কি না, সেটা ওই কম্পিউটারে পেনড্রাইভ প্রবেশ করালেই বুঝতে পারবেন। ওপরের পদ্ধতিগুলো উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের জন্য বলা হয়েছে। অন্য কোনো অপারেটিং সিস্টেমেও এই পদ্ধতিগুলো পাওয়া যেতে পারে।

সম্বন্ধে অর্ক

এছাড়াও পড়ুন

agent smith malware

“এজেন্ট স্মিথে” আক্রান্ত হলে যা করবেন.!

নতুন ম্যালওয়্যার ‘এজেন্ট স্মিথ’ বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ কয়েকটি দেশে ছড়িয়ে পড়ছে। দক্ষিণ এশিয়ার অ্যান্ড্রয়েড প্লাটফর্ম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =