নীড় / টিউটোরিয়াল / গ্রাফিক্স ডিজাইন / ফটোশপ, ইলাস্ট্রেটরের সব টুলস জানলেই কি ভালো গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায়.!
tools panel

ফটোশপ, ইলাস্ট্রেটরের সব টুলস জানলেই কি ভালো গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায়.!

নীলক্ষেতে যারা গ্রাফিক্স ডিজাইনের কাজ করেন, তারা আমাদের থেকে অনেক বেশি ফটোশপ আর ইলাস্ট্রেটর এর অপশন গুলো সম্পর্কে জানেন। তারা খুব দ্রুত ডিজাইন করতে পারেন। তারপরেও কোথায় যেন একটা কিন্তু থেকে যায়। তারা এতো জানে, তারপরেও কেন তারা মানসম্মত (দুই একজন ছাড়া) ডিজাইন করতে পারেনা! কখনও ভেবে দেখেছেন? কারন তারা নিজের মেধা খুব কম খাটায়, যা বলা হয় তারা তাই করে দেয় ।

graphics designer

গ্রাফিক্স ডিজাইন সময়ের অন্যতম একটি সন্মানজনক পেশা। আয়ের পাশাপাশি বেশি বেশি জানার, শেখার ও নিজের ক্রিয়েটিভিটি প্রকাশ করার অন্যতম মাধ্যম গ্রাফিক্স ডিজাইনার। এই সেক্টরে কাজের ক্ষেত্র, প্রয়োজনীয় যোগ্যতা ও রোজগারপাতি নিয়ে সম্প্রতি একটি লেখা লিখেছিলাম। আজ উপরোক্ত বিষয়টি নিয়ে সবার সঙ্গে শেয়ার না করে পারলাম না। সাধারণ বিভিন্ন টুলের কাজ জেনেই নিজেকে বড়মানের গ্রাফিক্স ডিজাইনার ভাবেন। তাদের উদ্দেশ্য করে কয়েকটি কথা বলতে চাই।

পৃথিবীতে এখন কোন ধরনের ডিজাইন বেশি চলে? নতুন কি ধরনের কাজ করা যায়? বিখ্যাত ডিজাইনাররা কিভাবে কাজ করে? ডিজাইন কিভাবে উন্নত করা যায়? সুন্দর ডিজাইন বলতে কি বুঝায়? এই বিষয়গুলো সম্পর্কে তারা ভাবেনা। আমি আপনি তো তাদের মতো না! তাহলে আমরা কেন তাদের মতো কাজ করবো ???  আমরা কি পারিনা একটু ভেবে চিন্তে, বুঝে শুনে, একটু পড়াশোনা করে কাজ করতে?

একারণে যেকোনো কাজ করার আগে একবার ভাবুন । ডিজাইন সহজ কোনও বিষয় না, আপনার কাজ করতে যতক্ষণ সময় লাগবে, তার থেকে সেই বিষয়টি সম্পর্কে ভাবতে অনেক অনেক বেশি সময় লাগবে। ডিজাইন এর পিছনে সময় দিন। গ্রাফিক ডিজাইন ব্যাপারটিই হল ডিজাইন তৈরী করার আগেই এর সর্বশেষ ফলাফলটা নিজের চোখে দৃশ্যমান করা বা কন্সেপ্ট তৈরী করা। গ্রাফিক ঠিজাইনে কন্সেপ্টালাইজেশন ব্যাপারটিই হচ্ছে খুব গুরুত্বপূর্ন। যার কন্সেপ্ট যত ইউনিক বা সচ্ছ তার ডিজাইন ততই মূল্যবান। সুতরাং কোন কাজে কিভাবে কন্সেপ্ট তৈরী করা হয় বা কি ধরনের কন্সেপ্ট তৈরী করতে হবে এই বিষয়ে ভালোভাবে দক্ষতা অর্জন করুন। গ্রাফিক ডিজাইনে একটি কাজ কিভাবে শুরু করব বা কোন প্রোগ্রামে কাজটি করব এই ব্যাপারটিও গুরুত্বপূর্ন। ভাল করে রিসার্চ করুন। দেখুন, কেমন ডিজাইন হচ্ছে এখন! বিখ্যাত ডিজাইনাররা কি ধরনের ডিজাইন করছে, তাদেরকে ফলো করুন। আঁকা আঁকির অভ্যাস করুন।

এছাড়া যখনই কোন ভাল ডিজাইন দেখবেন তা সংগ্রহ করুন।  সফট কপি হলে তা কোন ফোল্ডারে সুন্দর ভাবে গুছিয়ে রাখুন। নিয়মিত এগুলো পরখ করে দেখার চেষ্টা করুন। গ্রাফিক্স ডিজাইনের উপর প্রকাশিত বই বা ই-বুক সংগ্রহ করুন ও পড়ুন। কারণ পড়ার কোনো বিকল্প নেই। আপনার জানার পরিধিও বাড়বে। নিয়মিত বিভিন্ন ব্লগে ডিজাইন সম্পর্কিত পোস্ট পড়ুন। মতামত দিন। নিজেও লেখার চেষ্টা করুন। নিজেও একটি ব্লগ খুলে লেখালেখি করতে পারেন। এতে আপনি অন্যান্যদের মতামত পাবেন। যারা গ্রাফিক্স ডিজাইন পেশার সাথে আছেন তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার  চেষ্টা করুন। এক্ষেত্রে সংশ্লিষ্ঠ বিভিন্ন ফোরামে অংশগ্রহণ করতে পারেন। নিয়মিত বিভিন্ন ডিজাইন করার চেষ্টা করুন। এছাড়া নিয়মিত স্কেচ করার চেষ্টা করুন। এতে আপনার ক্রিয়েটিভিটি আরো বাড়বে। তাহলেই না একজন ভাল ডিজাইনার হিসেবে নিজেকে প্রমান করতে পারবেন ।

designer

দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হলে অনেক ধরনের সফটওয়্যার সম্পর্কে ধারণা নিতে হবে। আপনাকে। নির্দিষ্ট কোনো সফটওয়্যার নিয়ে ঘাঁটাঘাঁটি করলে চলবে না। অ্যাডোবি ফটোশপ, অ্যাডোবি ইলাস্ট্রেটর, অ্যাডোবি ইমেজ রেডি, কোয়ার্ক এক্সপ্রেস, পেজমেকারসহ গ্রাফিক্স সংশ্লিষ্ঠ সফটওয়্যারগুলোর উপর নিজের দক্ষতা বাড়ান। যত বেশি গ্রাফিক্স সফটওয়্যার জানা থাকবে কাজের পরিধিও তত বাড়বে। সঙ্গে সঙ্গে উপার্জনও বাড়বে অনেকগুণ। এ পেশায় বেতনটা নির্ভর করে দক্ষতা ও ক্রিয়েটিভিটির ওপর। যদি কাজে স্বকীয়তার প্রকাশ না থাকে তাহলে টিকে থাকাটাই কষ্টকর। একজন গ্রাফিক্স ডিজাইনারের দক্ষতা, অভিজ্ঞতা ও আইডিয়া লেভেল ভালো না হলে তিনি হয়তো কাজ করতে পারবেন, তবে চ্যালেঞ্জে টিকে থাকতে পারবেন না।

হয়তো অনেক বেশি বলে ফেললাম! কেউ মনে করবেন না যে ভাব নেওয়ার জন্য কথাগুলো বলছি। আমি খুবই নতুন এই লাইনে। অনেক কিছুই জানিনা, বুঝিনা (তবে শেখার জন্য চেষ্টার ত্রুটি করছিনা)। আমার থেকে অনেক ভাল ভাল কাজ করেন, এখানে এইরকম ডিজাইনার অনেক আছে। সো প্লিজ আমাকে কেউ ভুল বুঝবেন না ।

সম্বন্ধে শামীন তাসওয়ার

এছাড়াও পড়ুন

ওয়ার্ডপ্রেস

কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য উপযুক্ত থিম নির্বাচন করবেন?

পেইড এবং ফ্রি মিলিয়ে ওয়ার্ডপ্রেসের প্রায় লক্ষ্য লক্ষ্য থিম আছে যেখান থেকে আপনি আপনার ব্লগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + eight =