নীড় / ভ্রমণ / ঢাকা থেকে সহযেই কক্সবাজার যাওয়ার উপায়.!
cox'z bazar sea beach

ঢাকা থেকে সহযেই কক্সবাজার যাওয়ার উপায়.!

দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানের নাম কক্সবাজার (Cox’s Bazar)। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের জন্য কক্সবাজার জেলার সুনাম ছড়িয়ে আছে বিশ্বব্যাপী। এছাড়াও কক্সবাজারের রয়েছে বিভিন্ন ঐতিহ্যবাহী স্থাপনা এবং বেশকিছু আকর্ষণীয় পর্যটন স্থান। আর একারণে কক্সবাজারকে ‘পর্যটন নগরী’ হিসাবে অভিহিত করা হয়। সেন্টমার্টিন, রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড, দরিয়ানগর, সুগন্ধা বীচ, লাবনী পয়েন্ট, কলাতলী বীচ, ইনানী বীচ, হিমছড়ি, মেরিন রোড, রামু বৌদ্ধ বিহার, মহেশখালি, সোনাদিয়া দ্বীপ, আদিনাথ মন্দির, ডুলাহাজারা সাফারি পার্ক ইত্যাদি কক্সবাজারের সর্বাধিক দর্শনীয় ভ্রমণ স্থান।

অবকাশ যাপন কিংবা প্রয়োজন, নানাবিধ কারণে আমাদের কক্সবাজার যাওয়ার দরকার হয়। আর ঢাকা থেকে কক্সবাজার সহজে কেমন করে যাবেন এবং কি কি উপায়ে যেতে পারবেন ইত্যাদি প্রয়োজনীয় তথ্য জানাতে আমাদের আজকের এই আয়োজন।

#ঢাকা থেকে কিভাবে কক্সবাজার যাবেন?

ঢাকা হতে মূলত বাস এবং বিমান এই দুইটি উপায়ে সরাসরি কক্সবাজার যেতে পারবেন। রেলপথে অর্থাৎ ট্রেনে সরাসরি কক্সবাজার যাওয়ার আপাতত কোন সুযোগ নেই। এক্ষেত্রে আপনাকে ঢাকা থেকে ট্রেনে চড়ে চট্টগ্রাম এসে পরবর্তীতে অন্য উপায়ে চট্টগ্রাম হতে কক্সবাজার যেতে হবে।

#ঢাকা থেকে বাসে কক্সবাজার…

বাস হচ্ছে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার সবচাইতে জনপ্রিয় বাহন। রাজধানী ঢাকার সায়দাবাদ, গাবতলী এবং মহাখালী বাস টার্মিনাল সহ বেশকিছু জায়গা হতে ঢাকা টু কক্সবাজার রুটে বিভিন্ন পরিবহণের এসি, নন-এসি বাস চলাচল করে। বাসে চড়ে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ৪১৪ কিলোমিটার পথ পাড়ি দিতে ১০ থেকে ১২ ঘণ্টা সময় লাগে।

বাসের ধরণ ভাড়া
নন এসি বাস ৭৫০-৯০০ টাকা
এসি বাস ১০০০ – ২৫০০ টাকা

এসি, নন-এসি বাসের মধ্যে আছে দেশ ট্রাভেলস (01705- 430566), তুবা লাইন (01876-005687), সোহাগ পরিবহণ (01926-699367), গ্রীন লাইন (0447-8660011), এনা (01760-737650), ইউনিক (01963-622236), শ্যামলী পরিবহন (02-7541336, 02-7541336), ইয়ার ৭১ (01917-078807), টি আর ট্রভেলস (02-8031189), ঈগল পরিবহন (01793-328045), হানিফ (01713-402673), ইকোনো (01992-017915), রয়েল কোচ (01872-723236), সেইন্টমার্টিন পরিবহন (01762-691341) এবং এস আলাম সার্ভিস (02-9002702)।

#ঢাকা থেকে বিমানে কক্সবাজার…

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার, রিজেন্ট এয়ারওয়েজ এবং ইউ এস বাংলা এয়ারলাইন্স সরাসরি ঢাকা টু কক্সবাজার রুটে সপ্তাহে ৫৫ টি ফ্লাইট পরিচালনা করে। বিমানে চড়ে কক্সবাজার পৌঁছাতে সর্বোচ্চ ১ ঘন্টা সময় লাগে। আবার আকাশপথে ঢাকা হতে চট্রগ্রাম এসে সড়ক পথে বাসে কক্সবাজার যেতে পারবেন। তবে বলে রাখা ভাল, অন্য সকল ফ্লাইটের মত ঢাকা-কক্সবাজার ফ্লাইটও কতৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী পরিবর্তিত হতে পারে।

#ঢাকা টু কক্সবাজার বিমান টিকেটের মূল্য…

বিমান সংস্থা সর্বনিন্ম ভাড়া সর্বোচ্চ ভাড়া
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৩,৫০০ থেকে ৪,০০০ টাকা ১১,০০০ টাকা
নভোএয়ার ৩,৯০০ টাকা ৯,০০০ টাকা
ইউ এস বাংলা এয়ারলাইন্স ৪,২০০ টাকা ১০,৫০০ টাকা
রিজেন্ট এয়ার ওয়েজ ৩,৯৯৯ টাকা ৯,৮০০ টাকা

এছাড়া চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে কক্সবাজারের উদ্দেশ্যে বাংলাদেশ বিমানের সপ্তাহে ৫ টি ফ্লাইট পরিচালিত হয়ে আসছে। চট্টগ্রাম থেকে প্লেনে চড়ে কক্সবাজার যেতে ২,১০০ থেকে ৩,৯০০ টাকা পর্যন্ত খরচ হবে।

বিমান ভাড়া সব সময় ভ্রমণের তারিখ অনুযায়ী পরিবর্তিত হয়। ভ্রমণ তারিখের নূন্যতম মাসখানেক আগে বিমানের টিকেট কাটলে সাধারণত ভাড়া কিছুটা কমে। আবার ভ্রমণের তারিখের খুব কাছাকাছি সময়ে টিকেট কাটলে অনেকক্ষেত্রে টিকেটের স্বাভাবিক মূল্যের চেয়ে দ্বিগুণ বা তিনগুণ অর্থ ব্যয় করতে হয়।

মনে রাখবেন, বাংলাদেশের আভ্যন্তরিন রুটে বিমান ভ্রমণ করতে পাসপোর্টের প্রয়োজন হয় না। তবে নিরাপত্তার স্বার্থে জাতীয় পরিচয়পত্র সাথে বহন করা বাঞ্ছনীয়।

প্রত্যেক ইকোনমি ক্লাসের যাত্রী ২০ কেজি পরিমাণ চেক কৃত এবং ৭ কেজি কেবিন লাগেজ হিসাবে মালামাল বহন করতে পারবেন। আর বিজনেস ক্লাসের যাত্রীগণ বহন করতে পারবেন ৩০ কেজি এবং ৭ কেজি মালামাল। নির্ধারিত পরিমাণের চাইতে বেশী মালামাল পরিবহন করতে চাইলে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের নিয়মানুসারে অতিরিক্ত ফি প্রদান করতে হবে।

#ঢাকা থেকে ট্রেনে কক্সবাজার…

ঢাকা থেকে ট্রেনে কক্সবাজার ভ্রমণ করতে চাইলে কমলাপুর কিংবা বিমানবন্দর রেলস্টেশান হতে আন্তঃনগর সোনার বাংলা, সুবর্ন এক্সপ্রেস, তূর্ণা-নিশীথা, মহানগর প্রভাতী/গোধূলী ট্রেনে যাত্রা করতে পারেন। তারপর চট্টগ্রাম শহরের নতুন ব্রিজ এলাকা অথবা দামপাড়া বাস্ট স্ট্যান্ড থেকে এস আলম, হানিফ, ইউনিক ইত্যাদি সহ কক্সবাজার যাওয়ার বিভিন্ন ধরণ ও মানের বাস পেয়ে যাবেন। বাস ভেদে ভাড়া ২৮০ থেকে ৫৫০ টাকা। আবার চট্টগ্রাম থেকে বিমানে কক্সবাজার যেতে পারবেন।

#ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের টিকেট মূল্য…

ক্লাস ভাড়া
শোভন ২৮৫ টাকা
শোভন চেয়ার ৩৪৫ টাকা
স্নিগ্ধা ৬৫৬ টাকা
১ম শ্রেণীর চেয়ার ৪৬০ টাকা
১ম শ্রেণীর বাথ ৬৮৫ টাকা
এসি সিট ৭৮৮ টাকা
এসি বাথ ১,১১৭৯ টাকা

#ট্রেন সম্পর্কিত তথ্যের জন্য জানতে যোগাযোগ…

**কমলাপুর রেলওয়ে ষ্টেশন
ফোন: ০২-৯৩৫৮৬৩৪, ৮৩১৫৮৫৭, ৯৩৩১৮২২
মোবাইল: ০১৭১১-৬৯১৬১২

**বিমানবন্দর রেলওয়ে ষ্টেশন
ফোন: ০২-৮৯২৪২৩৯
ওয়েবসাইট: www.railway.gov.bd

সম্বন্ধে জীবন রহমান

এছাড়াও পড়ুন

বসনিয়া

অবাক বসনিয়ায় সুন্দর নিশিযাপন.!

ক্রোয়েশিয়ার শহরে ঘুরতে পেরোতে হয় বসনিয়ার সীমান্ত। ঘুরপথে বসনিয়ায় ঢুকে পড়লে হিচ হাইকিং একমাত্র ভরসা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + thirteen =