নীড় / রূপচর্চা / রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ায় বাঁধাকপি
রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ায় বাঁধাকপি

রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ায় বাঁধাকপি

শীতকালীন সবজি বাঁধাকপি। বাঁধাকপিতে রয়েছে রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ানো এবং ওজন কমানোর মতো গুরুত্বপূর্ণ সব উপাদান।পুষ্টিবিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে ১.৩ গ্রাম প্রোটিন, ৪.৭ গ্রাম

শর্করা, ০.০৬ মিলিগ্রাম ভিটামিন বি১, দশমিক ০৫ মিলিগ্রাম ভিটামিন বি২ ও ৬০ মিলিগ্রাম ভিটামিন সি।পূরণ হয় ভিটামিনের অভাব শরীরে ভিটামিনের অভাব দূর করতে নিয়মিত মাল্টি ভিটামিন ট্যাবলেট খান অনেকেই। কিন্তু নিয়মিত বাঁধাকপি খেলে আপনার আর মাল্টি ভিটামিন খেতে হবে না।কারণ বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিনই আছে। বাঁধাকপিতে আছে রিবোফ্লাবিন, প্যান্টোথেনিক অ্যাসিড এবং থিয়ামিন ।হাড় মজবুত করে বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও কে আছে। ভিটামিন সি হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এ ছাড়াও বাঁধাকপিতে বিদ্যমান ভিটামিন কে হারকে মজবুত রাখে।নিয়মিত বাঁধাকপি খেলে বয়সজনিত হাড়ের সমস্যামুক্ত থাকা যায়। ওজন কমাতে সহায়ক বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আঁশ আছে। যারা ওজন কমাতে চাইছেন তারা প্রতিদিনের সালাদে রাখুন বাঁধাকপি। এতে অতিরিক্ত ক্যালরি বাড়ে না বললেই চলে। তাই ওজন কমাতে চাইলে নিয়মিত খাবার তালিকায় প্রচুর পরিমাণে বাঁধাকপি রাখুন।

আলসার প্রতিরোধে বাঁধাকপি
যারা আলসারের সমস্যায় ভুগছেন তাঁরা নিয়মিত বাঁধাকপি খাওয়ার অভ্যাস করুন। কারণ গবেষণায় দেখা গেছে, বাঁধাকপি আলসার প্রতিরোধ করে। পাকস্থলীর আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপির জুড়ি নেই। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ।

রোগপ্রতিরোধ-ক্ষমতা বাড়ায়
বাঁধাকপি রোগপ্রতিরোধ-ক্ষমতা বাড়াতে সহায়তা করে। আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজেকে সুস্থ্ রাখতে চান, তাহলে প্রতিদিনের খাবার তালিকায় বাঁধাকপি যোগ করুন।গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগপ্রতিরোধ-ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি। বাঁধাকপিতে বিদ্যমান ভিটামিন সি রোগপ্রতিরোধ-ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ত্বক ভালো রাখে
ত্বক ভালো রাখতে ভিটামিন ই-এর জুড়ি নেই। আর বাঁধাকপিতে আছে প্রচুর ভিটামিন ই। এ ছাড়াও নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। তাই যারা ত্বক ভালো রাখতে চান তাঁরা বেশি করে বাঁধাকপি খান।

টিপস:
• প্রতিদিন ৫০ গ্রাম বাঁধাকপির পাতা খেলে আপনার মাথায় চুল গজাবে৷
• বাঁধাকপির রস খেলে ঘা সেরে যায়।
• এক গ্লাস দইয়ের ঘোলের মধ্যে এক কাপ বাঁধাকপির রস, এক-চতুর্থাংশ পালং শাকের রস মিশিয়ে প্রতিদিন দুবার পান করলে খুব অল্প দিনের মধ্যে আপনার কোলাইটিস-সংক্রান্ত সমস্যা দূর হয়ে যাবে৷

সম্বন্ধে আতকিয়া আনজুম

এছাড়াও পড়ুন

রোগা হতে চান? উপায় ঘরোয়া

রোগা হতে চান? উপায় ঘরোয়া অতিরিক্ত মেদএখন একটি জাতীয় সমস্যার মত। বিশ্ব জুড়ে সবাই এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =