নীড় / টিউটোরিয়াল / ওয়েব ডেভেলপমেন্ট / কম্পিউটারে কিভাবে লোকালহোস্ট বা সার্ভার সেটআপ করতে হয়।
xampp setup

কম্পিউটারে কিভাবে লোকালহোস্ট বা সার্ভার সেটআপ করতে হয়।

*** সার্ভার কী?

ওয়েব এর ক্ষেত্রে সার্ভার হচ্ছে সেই জায়গা যেখান থেকে ওয়েবপেজ গুলো সার্ভ বা হোস্ট করা হয়ে থাকে। আর লোকাল সার্ভার হচ্ছে এক ধরনের সার্ভার বা লোকাল মেশিনের কাজ করে থাকে। নিজের কম্পিউটারে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে চাইলে লোকাল হোস্ট বা লোকাল সার্ভার সেটআপ করে নিতে হয় কম্পিউটারে। আর এটাই হলো আমাদের আজকের আলোচনার মূখ্য বিষয়, কীভাবে কম্পিউটারে লোকালহোস্ট বা সার্ভার সেটআপ করতে হবে।

*** লোকালহোস্ট সফটওয়্যার।

লোকালহোস্ট এর বেশ কিছু পরিচিতি আছে। যেমনঃ Wamp, Mamp, Lamp।
Wamp: Windows Apache MySQL Php.
Mamp: Macintos Apache MySQL Php.
Lamp: Linux Apache MySQL Php.
Xampp: Cross Apache MySQL Php Perl.

Xampp ক্রস প্লার্টফর্ম হওয়ার জন্য আমরা Xampp ই ব্যবহার করবো। কারন শুধুমাত্র Xampp ই একমাত্র লোকাল সার্ভার যা Windows, Mac, Linux যেকনো ধরনের অপারেটিং সিস্টেমেই চলবে। তো চলুন এবার দেখে নিই কীভাবে লোকাল সার্ভার  Xampp ইন্সটল এবং সেটআপ করতে হবে।

আপনি সরাসরি https://www.apachefreinds.org/download.html এখান থেকে ডাউনলোড করতে পারেন অথবা গুগলে সার্চ করতে পারেন Download Xampp দিয়ে।

এবার প্রশ্ন আসে কোন ভার্সন টি ডাউনলোড করতে হবে। প্রথম টি ই ডাউনলোড করুন কারন এখন অনেক সার্ভার ৫X ই আছে এবং জনপ্রিয় CMS (Content Management System) গুলোও ৫X এ ই আছে।

download xampp
setup xampp

*** লোকাল সার্ভার ইন্সটল

লোকাল সার্ভার ইন্সটল করা শেষে এবার এটি ইন্সটল দেবার পালা। সাধারন এপ্লিকেশনের মতোই এর ইন্সটলেসন সিস্টেম, কিন্তু মাঝে একটু দেখে নিতে হয়। আমরা লোকালহোস্ট এপ্লিকেসনের ইন্সটলেসনের এর ধাপগুলো ইমেজ আকারে পাশাপাশি ভাবে প্রকাশ করলাম।

সদ্য ডাউনলোড করা ফাইলটিতে ডাবল ক্লিক করে একটু অপেক্ষা করুন। Xampp লোকাল হোষ্ট Installation শুরু হয়ে যাবে এবং প্রথমে নিচের মতো Setup Xampp নামে একটি উইনডো আসবে আপনার সামনে।

Select Components
select component for setup xampp

এখানে Next বাটনে ক্লিক করুন। Select Components নামে যে উইনডো টি এবার আসবে সেটিতে আমাদের একটু নজর দিতে হবে।

এই ধাপে আপনি চাইলে সরাসরি Next বাটনে ক্লিক করতে পারবেন। তবে যদি মনে হয় যে আপনি কাষ্টমাইজ করে ইন্সটল দিবেন, তাহলে প্রথমে আপনাকে ঠিক করে নিতে হবে যে আপনি কি কি চাচ্ছেন। এখানকার কম্পনেন্ট গুলোর মধ্য থেকে আপনার যে দরকার নেই বলে মুনে করছেন সেগুলোর উপর থেকে আপনি টিক চিহ্নটি উঠিয়ে দিতে পারবেন। এবার Next বাটনে ক্লিক করুন। Installation Folder নামে আর একটি উইনডো আসবে।

choose drive for install xampp
choose drive for install xampp

বাই ডিফল্ট এটি আসলে C Drive এ ইন্সটল হতে চায়, তবে আমার মতে C Drive এটি ইন্সটল না দেওয়ায় ভালো। কারন যদি কোন কারনে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম কাজ না করে সে সময় আপনি আপনার ওয়েব প্রজেক্ট গুলো খুজে নাও পেতে পারেন। তাই যদি অন্য ড্রাইভে এটি ইন্সটল করা হয়, সে ক্ষেত্রে আপনি নতুন করে অপারেটিং সিস্টেম দিলেও আপনার প্রজেক্ট গুলো ঠিক থাকবে।

তো আমরা অন্য ড্রাইভে ইন্সটল/সেটাআপ দিতে ইন্সটলেশন ফোল্ডার নামে যে উইনডো টি আছে সেটির Search for Folader এর ডান পাশে যে ফোল্ডার এর আইকন টি আছে সেটিতে ক্লিক করে যে ফোল্ডারে ক্লিক দিবেন সেই ফোল্ডার টি চয়েজ করুন। আমি D ড্রাইভে এ সার্ভার নামে একটি ফোল্ডারে সেটআপ দিবো বলে ঠিক করেছি। নিচের ছবিতে দেখুন।

select folder for setup xampp
select folder for setup xampp

অন্য ড্রাইভে ফোল্ডার ঠিক করে দেবার পরে next এ ক্লিক করুন। এর পরে যে উইনডো গুলো আসবে সেগুলোতে Next Next করে পার হয়ে যান। শেষে ফিনিস বাটনে ক্লিক করুন, সেটআপ হয়ে গেছে।

একটু পরে দেখবেন Xampp Control panel ওপেন হয়ে গেছে। না হলে Start থেকে ওপেন করে নিন। এবার Xampp Control Panel এর Module এর নিচে Apache এর ডান পাশে Start বাটনে ক্লিক করুন। এটি অ্যাপাচি কে রান করে দেবে এবং প্রথমবার এটির জন্য উইনডোস ফায়ারওয়ালে এপাচির এক্সেস দিতে হবে। আপনার সামনে পপআপ উইনডো টি আসলে Allow Access এ ক্লিক করুন।

allow access for setup xampp
allow access for setup xampp

একই ভাবে MySQL ও স্টার্ট করে নিন। প্রথমবার এটিও  উইনডোস ফায়ারওয়ালের এক্সেস চাইবে, এবং সেটি দিয়ে দেবেন। দেখবেন যে Apache ও MySQL হালকা সবুজ রঙ নিয়েছে।

interface of your xampp
interface of your xampp

এবার আপনি যে ফোল্ডারে লোকাল সার্ভার ইন্সটল দিয়েছেন, সেটি ওপেন করে তার ভিতরে htdocs নামে একটি ফোল্ডার পাবেন। এই ফোল্ডারের ভিতরে আপনার ওয়েব প্রজেক্ট গুলো রাখবেন।এবার আপনার ওয়েব ব্রাউজারের এড্রেস বারে লেখেন http://localhost/ এবং ইন্টার চাপুন। দেখবেন আপনার লোকাল সার্ভার ফাইল গুলো তৈরী হচ্ছে। যদি এমন হয় যে আপনি htdocs এর ভিতরে আর একটি ফোল্ডারের ভিতরে আপনার প্রজেক্ট ফাইল গুলো রেখেছেন, তাহলে  http://localhost/ সেই ফোল্ডারের পরে নতুন তৈরী করা ফোল্ডারের নাম (যেখানে প্রজেক্ট ফাইল রাখা হয়েছে) দিয়ে Enter চাপুন। যেমনঃ http://localhost/newproject/

*** Apache রান না হলে কী করনীয়।

অনেক সময় দেখা যায় যে সবকিছু ঠিকভাবে ইন্সটল দেওয়ার পরেও Apache কোনভাবেই রান হচ্ছে না। সেক্ষেত্রে আগে দেখে নিন যে আপনার কম্পিউটারে Skype ইন্সটল আছে কিনা। আসলে Skype এবং Apache দুটোই একই পোর্ট ব্যবহার করে। আর তাই আগে থেকেই Skype ইন্সটল থাকলে ঝামেলাটি করে। তো চলুন দেক্লহে নেওয়া যাক যে কীভাবে Skype এর পোর্ট চেঞ্জ করা যায়।

প্রথমে Skype এপ্লিকেশন টি ওপেন করুন, তারপরে Tools থেকে Option এ ক্লিক করুন, কীবোর্ড শর্টকার্ট কমান্ড হলো ctrl+,

skype

এবার বাম পাশের মেনু থেকে নির্বাচন করুন Advance Setting এবং তার ভিতর থেকে  নির্বাচন করুন Connection।

skype

এরপরে Use Port 80 and 443 for additional incoming connections এর টিক চিহ্নটি উঠিয়ে দিন এবং Use Port এর ঘরে লিখে দিন যেকোন একটি পোর্ট নাম্বার, চাইলে 41368 ও দিতে পারেন।

skype

এবার Save করে আপনার কম্পিউটার টি Re-Start দিন। তারপরে আপনার কম্পিউটার টি পুনরায় চালু হবার পরে Xampp ওপেন করে Apace রান করুন। আশা করি এবার আপনার Apache ঠিকভাবে কাজ করবে।

ধন্যবাদ।

আমাদের এই ছোট্ট লেখাগুলো আপনার পছন্দ হলে শেয়ার করতে ভুলবেন না। এবং আমাদের সাথে কানেক্ট থাকতে এবং রেগুলার আমাদের নতুন নতুন সব পোষ্ট আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন আরো ভালো কিছুর আশাতে।

 

 

সম্বন্ধে Avishek Singha Roy

এছাড়াও পড়ুন

Speed-up-WordPress

জেনে নিন ওয়ার্ডপ্রেস সাইটের লোডিং স্পীড বাড়ানোর ১০টি সহজ ট্রিকস.!

ব্লগিং করার জন্য ওয়ার্ডপ্রেস হল অত্যন্ত জনপ্রিয় একটি প্লাটফর্ম। বর্তমানে বেশিরভাগ ব্লগার প্রফেশনাল ব্লগিং এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − seven =