নীড় / স্বাস্থ্য / মরিচের পুষ্টি তথ্য,মরিচের গুনাগুন সম্পর্কে জানুন

মরিচের পুষ্টি তথ্য,মরিচের গুনাগুন সম্পর্কে জানুন

আমরা প্রতিদিন যে সকল খাবার খায় তার মদ্ধে মরিচের  ব্যবহার রয়েছে। আমরা মরিচের ব্যবহার আর গুনাগুন সম্পরকে না জেনেই দৈনন্দিন জীবনে এর ব্যবহার করে আসছি। আসুন এবার জেনে নিই এর উপকারিতা সম্পরকে।

১ঃলাল রক্ত ​​সেল গঠনতে অবদান রাখে

অ্যামিমিয়া এবং ক্লান্তি লোহা অভাব দ্বারা সৃষ্ট হয়।  মরিচ তামা ও লোহা ধারণ করে। এই খনিজ নতুন রক্ত ​​কোষ গঠনের জন্য অত্যাবশ্যক।

চিনির মরিচ ফোলিক অ্যাসিডে সমৃদ্ধ।  ফলিক এসিড লাল রক্ত ​​কণিকএসিড  উতপাদনে  সাহায্য করে এবং অ্যানিমিয়ার মারামারি করে। এটি দ্রুত সেল বিভাগ এবং গর্ভাবস্থায় বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গর্ভবতী মহিলাদের ফোলিক অ্যাসিডের অভাবের সম্মুখীন হতে হবে না; অন্যথায় নবজাতকের মধ্যে কিছু জন্মগত ত্রুটি দেখা দিতে পারে।

২ঃরক্তচাপ হ্রাস এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করে

মরিচ থেকে পাওয়া যায় পটাসিয়াম  যা একটি খনিজ যা শরীরের বিভিন্ন ফাংশন  সম্পাদন করে। রক্তের সাথে মিলিত পটাসিয়াম পর্যাপ্ত পরিমাণে হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে। পটাসিয়াম রক্তবর্ণ নিথর করে; এইভাবে আদর্শ রক্ত ​​প্রবাহ তৈরি হয়।

৩ঃপ্রাকৃতিক ব্যথা ত্রাণ হিসাবে কাজ

অস্টিওআর্থারাইটিস এবং ডায়াবেটিক নিউরোপ্যাথি দ্বারা সৃষ্ট ব্যায়াম দূর করার জন্য টপিক্যাল ক্যাপাসাইকিন ব্যবহার করা হয়।

৪ঃ ক্যান্সার বাধা দেয়

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চ বলেছে যে ক্যাপাসিয়িকিনে লিউকেমিয়া এবং ক্যান্সার কোষকে হত্যা করার ক্ষমতা রয়েছে। শুধু হিমালয়ের মতো, কড়াই তৈরিতে ব্যবহৃত একটি মশলা, গম টিউমার বৃদ্ধি এবং ক্যান্সারকে দমন করতে পারে।  আজকের চিকিৎসায় বাবহ্রিত হয়েছে যে ক্যাপাসাইকিন তা আসলে স্তন ক্যান্সার বন্ধ করতে সক্ষম।

৫ঃ মরিচ পেট আলসার প্রতিরোধ করতে সহায়তা করতে পারে

মরিচ আসলে পেট আলসার প্রতিরোধ করতে পারে। রেড হট মরিচ  ব্যাকটেরিয়া গুলোকে মেরে ফেলতে পারে এবং বাফারের রস মুক্ত করার জন্য পেটকে আচ্ছাদন করে কোষগুলিকে উত্তেজিত করে। এই বিশ্বাস যে সরাসরি মরিচ এই আলসার  কে প্রতিরোধ করতে সক্ষম।

 এছাড়া ওজন হ্রাস , দীর্ঘায়ু উন্নতি, অন্ত্রের রোগ  সহ  অনন্যা রোগ নিরাময় করতে সক্ষম এই মরিচ।পরের বার যখন আপনি খাবার প্রস্তুত করবেন, তখন মরিচ দিয়ে অতিরিক্ত স্পার্ক যোগ করুন।এটি রক্তের কলেস্টেরল, প্লেটলেট সংগ্রাহক এবং ট্রাইগ্লিসারাইড মাত্রাগুলি অন্যান্যের মধ্যে কার্যকরভাবে কমাতে পারে। আপনি মসলাযুক্ত খাদ্য বা না চান, মরিচ সবসময  আপনাকে  ভিটামিন এবংখনিজের একটি প্রাচুর্য প্রদান করবে। আসলে একটি  মরিচ একটি কমলা তুলনায় বেশি। ভিটামিন সি প্রদান করে। তাই খাবারের পুস্তিগুন সম্পরকে জানুন এবং খেয়ে সুস্থ থাকুন।

 

সম্বন্ধে প্রেমা

এছাড়াও পড়ুন

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসে হতে পারে মারাত্মক বিপদ!

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসে হতে পারে মারাত্মক বিপদ!

দাঁত দিয়ে নখ কাটার বদঅভ্যাসটি আমাদের অনেকেরই আছে। এটি মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =