নীড় / বিজ্ঞান ও প্রযুক্তি / আপনার ওয়াই–ফাই কারা ব্যবহার করছে?

আপনার ওয়াই–ফাই কারা ব্যবহার করছে?

আপনার তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্ক কি অন্য কেউ ব্যবহার করছে? করে থাকলে সেটি কতক্ষণ বা কতদিন ধরে ব্যবহার করছে চাইলেই তা জানতে পারবেন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটার থেকে। এমনকি ওই যন্ত্রটি কয়টা থেকে কয়টা পর্যন্ত যুক্ত ছিল আপনার ওয়াই-ফাইতে, কিংবা সেই সময় ল্যাপটপের ব্যাটারিই বা কতটুকু খরচ হয়েছে—জানা যাবে একটা নির্দেশের (কমান্ড) মাধ্যমেই। এটি নেটওয়ার্কের সংকেত দুর্বল না সবল তাও জানাবে।

যা করবেন
ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকা আপনার ল্যাপটপের অনেক তথ্যই উইন্ডোজ ১০ সংগ্রহ করে জমা রাখে। সেগুলো দেখতে চাইলে কমান্ড প্রম্পটে একটি কমান্ড লিখে চালালে ওয়াই-ফাই রিপোর্ট তৈরি হয়ে যাবে। যা দেখে অনেক কিছুই জানতে পারবেন।

উইন্ডোজের স্টার্ট মেনুতে ডান ক্লিক করলে মেনু আসবে। Command Prompt (Admin)-এ ক্লিক করুন। এরপরের ডায়ালগে ইয়েস চাপলে কমান্ড প্রম্পট চালু হয়ে যাবে। এবার কমান্ড লাইনে netsh wlan show wlanreport লিখে এন্টার করুন। এরপর উইন্ডোজ ১০ ওয়াই-ফাই রিপোর্ট তৈরি করে C:/ProgramData/Microsoft/Windows/WlanReport ডিরেক্টরিতে রেখে দেবে । WlanReport ডিরেক্টরিতে এসে wlan-report-latest.html ফাইলে দুই ক্লিক করুন। এই ফাইলটি অবশ্যই কোনো ব্রাউজার দিয়ে খুলতে হবে।

সম্বন্ধে লিপি

এছাড়াও পড়ুন

ভূমিকম্প শনাক্তে ব্যবহার করা যাবে সাবমেরিন কেবল

একদিন যা ছিল অধরা, বিজ্ঞান তা ধরে দিচ্ছে। এক প্রযুক্তি আরেক প্রযুক্তি উদ্ভাবনের পথ খুলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 9 =